প্রাইম ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম


প্রাইম ব্যাংক রেজিস্ট্রেশনঃ বর্তমানে বাংলাদেশে প্রচলিত ব্যাংকিং সিস্টেম এর মধ্যে প্রাইম ব্যাংক অন্যতম। সেই সাথে বিশ্ব মানের সেবা প্রদানের মাধ্যমে দিন দিন তা মানুষের মধ্যে আরো বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এবং আপনি যদি চান তাহলে প্রাইম ব্যাংকে একটি অ্যাকাউন্ট খোলার মাধ্যমে তাদের ব্যাংকিং সেবা সমূহ খুব সহজে গ্রহণ করতে পারবেন। 

আপনি যদি প্রাইম ব্যাংকের গ্রাহক হতে ইচ্ছুক হন তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য খুবই উপকারে আসতে চলেছে। আজকের এই পোস্টে, আমি আপনাদের জানাব যে কিভাবে আপনি একটি প্রাইম ব্যাংকের অ্যাকাউন্ট খুলবেন। এবং প্রাইম ব্যাংকের একাউন্ট খুলতে কি কি কাগজপত্রের প্রয়োজন পরে। 

প্রাইম ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রাইম ব্যাংকের সাধারণত দুই ধরনের একাউন্ট খোলা যায়। প্রথমত কারেন্ট একাউন্ট, এবং দ্বিতীয়ত সেভিংস একাউন্ট। আজকের পোস্টে আমি আপনাদের কিভাবে প্রাইম ব্যাংকে সেভিংস একাউন্ট খুলবেন সেটা দেখাবো। 

সেই সাথে বেশ কিছুদিন আগে প্রাইম ব্যাংক, প্রাইম ডিজি নামক একটি ব্যাংকিং সেবা চালু করেছে। যার মাধ্যমে আপনি ঘরে বসে খুব সহজেই প্রাইম ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে পারবেন। এবং পরবর্তী অংশে আপনি কিভাবে অনলাইনে প্রাইম ডিজি সেভিংস অ্যাকাউন্ট খুলবেন তা নিয়েও বিস্তারিত আলোচনা করব। 

প্রাইম ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার নিয়ম

অন্যান্য ব্যাংকের মতোই প্রাইম ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট খুলতেও আপনাকে সশরীরে ব্যাংকের একটি নির্দিষ্ট শাখায় উপস্থিত হতে হবে। এবং প্রয়োজনীয় নথিপত্র প্রদানের মাধ্যমে একটি একাউন্ট খুলতে হবে । 

প্রাইম ব্যাংকের একাউন্ট খুলতে কি কি নথিপত্রের প্রয়োজন হবে এবং কোন কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে নিম্নে তা বর্ণনা করা হলো। 

প্রাইম ব্যাংকে একাউন্ট করতে যা যা লাগেঃ 

  • সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের 2 কপি ছবি। 
  • নমিনির সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের 1 কপি ছবি। 
  • বৈধ NID/পাসপোর্ট/জন্ম নিবন্ধন পত্র ফটোকপি।
  • নমিনির বৈধ NID/পাসপোর্ট/জন্ম নিবন্ধন পত্র ফটোকপি।
  • E-TIN সার্টিফিকেট। (যদি থাকে) 
  • অ্যাকাউন্টের মালিকের আয়ের প্রমাণ নথি।
  • বর্তমান আবাসিক ঠিকানা সম্পর্কিত ইউটিলিটি বিলের সাম্প্রতিক কপি।

প্রাইম ব্যাংকে একাউন্ট খুলতে যা যা করতে হবেঃ

উপরে বর্ণিত নথিপত্র সাথে নিয়ে আপনার নিকটস্থ প্রাইম ব্যাংকের শাখায় যান। এবং সেখানে উপস্থিত একজন ব্যাংকের কর্মকর্তাকে আপনার একাউন্ট খোলার বিষয়টি জানানোর মাধ্যমে একটি একাউন্ট খোলার ফরম (AOF) সংগ্রহ করুন। 

এবার প্রয়োজনীয় সকল তথ্য প্রদানের মাধ্যমে ফরমটি পূরণ করুন। ফরম পূরণ করতে কোন অসুবিধা হলে সেখানে উপস্থিত কর্মকর্তার সাহায্য নিন। 

বিশেষ দ্রষ্টব্যঃ  তাৎক্ষণিক ডিপোজিট এর জন্য ব্যাংক কর্মকর্তা আপনার কাছ থেকে 500 টাকা নিতে পারে।

এবং সবশেষে ফরমটি পূরণ করা হয়ে গেলে পূরণকৃত ফরমটি এবং আপনার কাগজপত্রগুলো সেখানে জমা দিন। এবার ব্যাংকের কর্মকর্তা আপনার কাছ থেকে কিছু সময় নেবে এবং আপনার  প্রাইম ব্যাংক সেভিংস একাউন্টটি খুলে দিবে। 

অনলাইনে প্রাইম ব্যাংক ডিজি সেভিংস একাউন্ট খোলার নিয়ম

ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে নির্দিষ্ট কিছু ধাপ অনুসরণ করে আপনি প্রাইম ব্যাংকের ডিজি সেভিংস একাউন্ট খুলতে পারবেন। এর জন্য প্রয়োজন হবে একটি মোবাইল অথবা কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন, সেইসাথে প্রয়োজনীয় নথিপত্র। 

প্রাইম ব্যাংকে ডিজি সেভিংস একাউন্ট খোলার শর্তসমূহ, প্রয়োজনীয় কাগজপত্র, এবং ধাপসমূহ নিচে বিস্তারিতভাবে বর্ণনা করা হলো। 

প্রাইম ব্যাংক ডিজিটাল সেভিংস একাউন্ট খোলার শর্তসমূহঃ  

  • বাংলাদেশে বসবাসকারী নাগরিক হতে হবে।
  • 18 বছরের বেশি বয়সী হতে হবে।
  • বৈধ জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে।
  • নিজ নামে নিবন্ধিত এবং সক্রিয় একটি মোবাইল নাম্বার থাকতে হবে।
  • একটি ইমেইল একাউন্ট থাকতে হবে।
  • সর্বশেষ সংস্করণের একটি ব্রাউজার ব্যবহার করতে হবে।

প্রাইম ব্যাংক ডিজিটাল সেভিংস একাউন্ট খোলার ধাপসমূহঃ 

ধাপ-১ঃ প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে একটি ব্রাউজার ওপেন করে নিন এবং প্রাইম ব্যাংকের ডিজিটাল সেভিংস একাউন্ট খোলার পেজে ভিজিট করুন। 

ধাপ-২ঃ এবার Terms and Condition সম্পূর্ণরূপে পড়ে নিচে থাকা চেকবক্সেটিতে মার্ক দিয়ে Agree and Continue বাটনে ক্লিক করুন।


ধাপ-৩ঃ Sign up পেজে  আপনার এনআইডি কার্ডে থাকা নাম, ইমেইল আইডি, এবং ফোন নাম্বারটা দিন। এরপর Next বাটনটিতে ক্লিক করুন। 

ধাপ-৪ঃ Next বাটনে ক্লিক করলেই আপনার ই-মেইল অথবা মোবাইল নম্বরে একটি ওটিপি কোড যাবে। কোডটি দিন এবং ক্যাপচা পূরণ করে সাইন আপ বাটনটিতে ক্লিক করুন। 

ধাপ-৫ঃ এবার আপনি একটি একাউন্ট অপেনিং ফর্ম (AOF) দেখতে পাবেন। এখানে আপনার এবং নমিনির তথ্যসমূহ সঠিকভাবে দিয়ে Submit বাটনটিতে ক্লিক করুন। 

ধাপ-৬ঃ Submit বাটনটিতে ক্লিক করলে আপনি আপনার স্ক্রিনে একটি ট্রাকিং নাম্বার দেখতে পাবেন। এটি কালেক্ট করুন, এবং নিচে থাকা লিংকটিতে ক্লিক করে ট্রাকিং নাম্বার এবং ইমেইল আইডি দিয়ে সাইন ইন করে নিন। 

ধাপ-৭ঃ এবার আপনি আপনার অ্যাকাউন্টের সমস্ত তথ্যগুলো দেখতে পারবেন। তথ্যগুলো সঠিক থাকলে Update & Next বাটনটিতে ক্লিক করুন। 

ধাপ-৮ঃ এবার যথাক্রমে আপনার এবং নমিনির ফটো এবং ভোটার আইডি কার্ডের ছবি আপলোড করুন। এবং Confirm & Finish বাটনটিতে ক্লিক করুন। 

ধাপ-৯ঃ সবশেষে আপনার ফরমটি সংরক্ষণ করার জন্য Click Here বাটনটিতে ক্লিক করুন। 

অনলাইনে প্রাইম ব্যাংক সেভিংস একাউন্টের জন্য আবেদন করার ৭ দিনের মধ্যে ব্যাংকের আরএম আপনার সাথে দেখা করে প্রয়োজনীয় কাগজপত্র কালেক্ট কোরে নেবে। এবং আপনাকে একটি ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দিবে। 

শেষ করার আগে...

তো বন্ধুরা এই ছিল আপনি কিভাবে প্রাইম ব্যাংকে একাউন্ট খুলবেন সে বিষয়ে একটি বিস্তারিত পোস্ট। এ পোস্টে কিভাবে আপনি সশরীরে প্রাইম ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে একটি সেভিংস একাউন্ট খুলবেন সেটা আলোচনা করার চেষ্টা করেছি। 

সেইসাথে অনলাইনের মাধ্যমে প্রাইম ব্যাংক ডিজি সেভিংস একাউন্ট খোলার ধাপগুলো বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি।  আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে প্রাইম ব্যাংকের অ্যাকাউন্ট খোলার বিষয়টি আপনার কাছে পরিস্কার হয়েছে। 

ব্যাংকিং কিংবা প্রযুক্তি বিষয়ে অন্য কিছু জানার থাকলে কমেন্টে জানাতে পারেন। এবং পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ!

Comments

Popular posts from this blog

shillong teer hit number whatsapp 2023

বাংলাদেশে মোবাইল ট্যাক্স কত ? বিদেশ থেকে মোবাইল আনার উপায়

florina gogoi biography age, fother, mother, bf, house, mobille number 2023