পকেট রাউটার কি? পকেট রাউটার কিভাবে কাজ করে?

বর্তমান পৃথিবীতে আমরা সকলেই একে অপরের সাথে নেটের মাধ্যমে সংযুক্ত রয়েছে ।  এবং এই ইন্টারনেটের একটি গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত যন্ত্র হচ্ছে পকেট রাউটার। আপনি যদি পকেট রাউটার কি? এটা নিয়ে ভেবে থাকেন, এবং জানতে ইচ্ছুক যে পকেট রাউটার কিভাবে কাজ করে তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। 

আসসালামু আলাইকুম বন্ধুরা! আশা করি সবাই ভাল আছেন। Tech MBR এর আজকের পোস্টে আমরা জানার চেষ্টা করব যে পকেট রাউটার কি এবং এটি কিভাবে কাজ করে । এবং এটি ব্যাবহার করার মাধ্যমে আমরা কি কি কি সুবিধা গ্রহণ করতে পারি। 

পকেট রাউটার মূলত ভ্রমন পিপাসুদের জন্য খুবই উপযুক্ত একটি ডিভাইস। আমাদের মধ্যে যারা ভ্রমণ করতে পছন্দ করেন সেইসাথে প্রায়শই এনারা ব্যবহার করে থাকে তাদের জন্য পকেট রাউটার খুবই প্রয়োজন একটি ডিভাইস।

চলুন বন্ধুরা, আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক যে পকেট রাউটার কি এবং কিভাবে আমরা এটি ব্যবহার করার মাধ্যমে উপকৃত হতে পারি।   

পকেট রাউটার কি?

পকেট রাউটার হলো এক ধরনের ভ্রাম্যমান ইন্টারনেট এক্সেস পয়েন্ট। এটি একটি ক্ষুদ্র ডিভাইস যা ব্যাটারির মাধ্যমে চালিত হয় এবং আপনি চাইলে এটাতে একসাথে একাধিক ডিভাইস সংযুক্ত করে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। 

আকার-আকৃতিতে একটি পকেট রাউটার সাধারণত ছোট মোবাইলের সমান হয়ে থাকে । পকেট রাউটারের মধ্যে সাধারণত একটি সিম প্রবেশের চেম্বার থাকে । যেখানে চাইলে আপনি আপনার কাঙ্খিত অপারেটরের সিম কার্ড প্রবেশ করাতে পারবেন। 

এছাড়া পকেট রাউটারের সামনের দিকে কিছু এলইডি থাকে যার মাধ্যমে আপনি রাউটারের বর্তমান পরিস্থিতি, নেটওয়ার্ক কতটা শক্তিশালী, বর্তমানে রাউটার টি কোন নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত রয়েছে, এবং রাউটারের ব্যাটারীতে কতটুকু সাহায্য অবশিষ্ট রয়েছে এই সকল তথ্য নির্দেশ করে। 

তবে কিছু কিছু উন্নত মানের ধামি পকেট রাউটার পাওয়া যায় এগুলোতে এলইডি ডিসপ্লে বসানো থাকে । এবং এলইডি লাইটের মতোই এই এলইডি ডিসপ্লেতেও রাউটারের বর্তমান অবস্থা সম্পর্কিত সকল তথ্য প্রদর্শিত হয়। 

পকেট রাউটার কিভাবে কাজ করে?

একটি পকেট রাউটার সাধারন রাউটারের মতই কাজ করে থাকে। সাধারণ রাউটার সমূহ যেভাবে তার আশেপাশে একটি ওয়ারলেস নেটওয়ার্ক বলয় তৈরি করে।  পকেট রাউটার ও ঠিক একই ভাবে তার আশেপাশে একটি তারবিহীন ইন্টারনেট বলয় তৈরি করে । 

এবং এই ইন্টারনেট বলয় ওয়াইফাই এর মাধ্যমে আপনি আপনার ডিভাইস সমূহকে খুব সহজেই ইন্টারনেট এর সাথে কানেক্ট করতে পারবেন । তবে সাধারন রাউটার এবং পকেট রাউটারের কার্যপদ্ধতির মধ্যে কিছু পার্থক্য রয়েছে । 

পকেট রাউটারের মধ্যে একসাথে দুইটি ডিভাইস দেওয়া থাকে । প্রথমত একটি মডেম মডিউল থাকে যেটা একটি নির্দিষ্ট অপারেটরের সিম কার্ড ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত হয় । এবং দ্বিতীয় রাউটার মডিউলটি এই ইন্টারনেট সংযোগ থেকে তারবিহীন করার জন্য একটু ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করে। 

তবে পকেট রাউটারের সবচেয়ে বড় সুবিধা হল এটি বহনযোগ্য এবং আকারে তুলনামূলক অনেকটাই ছোট । এছাড়াও পকেট রাউটার একটি ব্যাটারি সংযুক্ত থাকে যার মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কোন ধরনের বৈদ্যুতিক সংযোগ ছাড়াই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন । 

মোট কথা হল, পকেট রাউটার এমন একটি ডিভাইস যা মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করার মাধ্যমে ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করে। অন্য কথায় বলতে গেলে পকেট রাউটার সাধারণত মোবাইলের হটস্পট এর মতই কাজ করে থাকে। 

পকেট রাউটার এর সুবিধা সমূহ 

পকেট রাউটার বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করে থাকে আর এ কারণে এটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে । তবে এর বিভিন্ন ধরনের সুবিধা থাকলেও আমরা পকেট রাউটারের প্রধান কিছু সুবিধা সমূহ নিয়ে আলোচনা করব । 

প্রকৃতি সবচাইতে বড় সুবিধা দিয়েছে সেটি হচ্ছে যে এটি সহজে বহনযোগ্য এবং এলাকার তুলনায় অনেক অনেক ছোট।  আপনি যদি ভ্রমণপিপাসুর ব্যাক্তি হয়ে থাকেন তাহলে পকেট রাউটার আপনার জন্য খুবই উপকারী একটি গেজেট হতে চলেছে । 

পকেট রাউটারের আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা হচ্ছে পকেট রাউটারের মধ্যে একটি ব্যাটারি থাকে যার মাধ্যমে আপনি বিদ্যুৎ চলে গেল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। 

এছাড়াও পকেট রাউটার ব্যবহার করলে আপনার ব্যাটারি চালিত বেশিক্ষণ চার্জ থাকবে। এবং আপনার মোবাইল ডাটা ব্যবহারে পিছনে যে শক্তি ব্যয় করে তা খুব সহজেই বাঁচাতে পারবেন । 

পকেট রাউটার ব্যাবহার করা কি সহজ?

সাধারণ রাউটারের চেয়ে পকেট রাউটার ব্যবহার করার তুলনামূলক সহজ । সাধারণ রাউটারে যেমন ইন্টারনেট ব্যবহার করতে হলে নেট কানেকশন এর প্রয়োজন হয় এবং সেইসাথে একটি বৈদ্যুতিক সংযোগের প্রয়োজন হয় সেখানে পকেট রাউটার এ কোন ধরনের ঝামেলা ছাড়াই ব্যবহার করা যায় । 

পকেট রাউটার ব্যবহার করতে আপনার কাঙ্খিত অপারেটরে সিমটি পকেট রাউটারের সিম চেম্বারে ঢুকিয়ে শুধুমাত্র পকেট রাউটার চালু করলেই আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন । 

উল্লেখ্য আপনার সিম কার্ড অবশেষে একটি ডাটা প্যাক চালু থাকতে হবে । 

পকেট রাউটার স্পিড কেমন ?

যেহেতু পকেট রাউটার মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে তাই পকেট রাউটারের স্পিড আপনার এলাকার মোবাইল নেটওয়ার্কের উপর নির্ভর করে । 

এছাড়াও এটি একটি ভ্রাম্যমান ডিভাইস হওয়ার কারণে এটির অবস্থান ইন্টারনেট স্পিড এর উপর একটি বিরাট ভূমিকা পালন করে । 

পকেট রাউটার এ কয়টি ডিভাইস সংযুক্ত করা যায় ?

সাধারণত একটি পকেট রাউটার ব্যবহার করার মাধ্যমেই সর্বোচ্চ ৮ ডিভাইস সংযোগ করা সম্ভব। তবে এ সংখ্যাটি পকেট রাউটারের দাম এবং মানের ওপর অনেক সময় নির্ভর করে থাকে । 

তবে একটা জিনিস মনে রাখবেন যে একাধিক ডিভাইস সংযোগ গলে আপনার ইন্টারনেটের গতি কমে যাবে। 

পকেট রাউটার দাম কত 

সাধারণত বাংলাদেশের মার্কেটে ব্র্যান্ড এবং অবস্থানভেদে একটি পকেট রাউটার 2000 থেকে 5000 টাকার মধ্যে পাওয়া যায়। তবে আপনি চাইলে এর থেকে কম দাম এত বেশি দাম দিয়ে একটি পকেট রাউটার কিনতে পারবেন। 

এছাড়াও পকেট রাউটারের ফিচারসমূহ এরপরেও এটার নাম নির্ভর করে। পকেট রাউটারের দাম নিয়ে আমাদের ওয়েবসাইটে একটি বিস্তারিত পোস্ট রয়েছে। আপনি চাইলে সেটি পড়তে পারেন। 

Comments

Popular posts from this blog

shillong teer hit number whatsapp 2023

বাংলাদেশে মোবাইল ট্যাক্স কত ? বিদেশ থেকে মোবাইল আনার উপায়

florina gogoi biography age, fother, mother, bf, house, mobille number 2023