রকেট পিন রিসেট | How to reset Rocket PIN

প্রিয় পাঠক, আপনি যদি আপনার রকেট একাউন্টের পিন নাম্বার হারিয়ে ফেলেন তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের রকেট একাউন্টের পিন রিসেট করার প্রক্রিয়াটি জানাবো। 

রকেট বর্তমানে বাংলাদেশের অন্যতম একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস। যদিও রকেটের যাত্রা লগ্নে এর নাম ছিল ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং সিস্টেম। তবে এটি রকেট নামেই বর্তমানে সর্বাধিক পরিচিত।  

আমরা গ্রাহক হিসেবে কমবেশি সবাই রকেট একাউন্ট ব্যবহার করে থাকি। তবে সমস্যা হল আমরা মাঝের মধ্যেই দীর্ঘদিন ব্যবহার না করার কারণে আমাদের রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে যাই। 

এছাড়াও রকেট একটি ফাইন্যান্সিয়াল সার্ভিস হওয়ার কারণে এটার সিকিউরিটি খুবই গুরুত্বপূর্ণ। 

যেহেতু রকেট একাউন্টের প্রায় সমস্ত সেবা গ্রহণ করতে হলে এই পিন নাম্বার খুবই জরুরী একটি বিষয় তাই আমরা যদি আমাদের রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে যাই তাহলে অবশ্যই তা রিসেট করার প্রয়োজন পড়ে। 

বন্ধুরা আপনারা যারা আপনাদের রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে গিয়েছেন এবং যারা রকেট একাউন্টের পিন নম্বর রিসেট করতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। 

এই আর্টিকেলে আমি রকেট একাউন্টের পিন নম্বর পরিবর্তন করার সম্পূর্ণ প্রক্রিয়া বিস্তারিতভাবে বর্ণনা করব। 

রকেট একাউন্টের পিন রিসেট/রিকভার করার নিয়ম | Recovering Rocket Account

একটি রকেট একাউন্টের সবচেয়ে বড় নিরাপত্তা হলো সেই একাউন্টে ব্যবহৃত পিন নাম্বার। এবং রকেট অ্যাকাউন্ট থেকে যেকোনো ধরনের সেবা গ্রহণ করতেই আমাদের পিন নাম্বার ব্যবহার করতে হয়। 

তবে মাঝে মধ্যেই আমাদের রকেট একাউন্টের পিন রিসেট/রিকভার করতে হয়। কারণ আমরা অনেকেই আছি যারা দীর্ঘদিন ধরে রকেট একাউন্ট ব্যবহার না করার কারণে সেই একাউন্টের পিন নম্বর ভুলে যায়। 

এছাড়াও ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর নিরাপত্তা নীতির কারণে আমরা যদি আমাদের রকেট একাউন্টে পরপর তিনবার ভুল পিন নাম্বার দিয়ে থাকি তাহলে সেই পিন নম্বরটি ডাচ-বাংলা ব্যাংক কর্তৃক ব্লক করে দেয়া হয়। 

রকেট একাউন্টের পিন রিকভারি করা খুব সহজ একটি কাজ । এবং আপনি শুধুমাত্র কয়েকটি সাধারণ পদক্ষেপ অনুসরণ করেই আপনার রকেট একাউন্টের প্রিন্ট রিকভারি করতে পারবেন। 

কিন্তু আপনি যদি না জানেন যে কিভাবে আপনি এই কাজটি সঠিক নিয়মে করবেন। তাহলে আপনার জন্য রকেট একাউন্টের পিন রিকভারি করা খুব শক্ত একটি কাজ হয়ে যাবে। সুতরাং বন্ধুরা নিচে বর্ণিত পদ্ধতিগুলি মনোযোগ দিয়ে অনুসরণ করুন। 

রকেট একাউন্টের পিন রিসেট করার দুটি পদ্ধতি রয়েছে:

  1. রকেট হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে 
  2. ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং অফিসে ভিজিট করে

রকেট হেলপ্লাইন নম্বরে ফোন দিয়ে রকেট একাউন্টের পিন রিসেট করার নিয়ম 

আপনি যদি আপনার রকেট একাউন্টের পিন ভুলে যান অথবা সেটি ব্লক হয়ে যায় তাহলে আপনি খুব সহজেই এ হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে আপনার রকেট একাউন্ট এর পিন নম্বরটি রিসেট করে নিতে পারবেন । 

অগ্র হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে রকেট একাউন্টের পিন রিসেট করতে প্রায় দুই থেকে পাঁচ মিনিটের মত সময় লাগতে পারে। এবং কিছু নির্দিষ্ট তথ্য লাগবে যে আপনাকে কাস্টমার কেয়ার ম্যানেজারের কাছে বলতে হবে। 

রকেট হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে রকেট একাউন্ট এর পিন রিসেট করতে যা যা করবেন:

  1. প্রথমে আপনি আপনার যে সিমে রকেট একাউন্ট খোলা আছে সে সিম দিয়ে রকেট হেল্পলাইন নম্বর 16216 এ ফোন দিন। 
  2. এবার কাস্টমার কেয়ার অফিসার কে আপনার রকেট একাউন্টের পিন রিকভার করার বিষয়টি জানান। 
  3. উবার কাস্টমার কেয়ার অফিসার আপনার কাছে আপনার এনআইডি কার্ডের তথ্য জানতে চাইবে।  যেমন আপনার নাম, আপনার বাবার নাম, আমার মায়ের নাম, আপনার এন আইডি কার্ডের নাম্বার, এবং আপনার স্থায়ী ঠিকানা। এগুলো কাস্টমার কেয়ার অফিসার কে সঠিকভাবে বলুন।
  4. এবার আপনাকে 3 থেকে 4 ঘন্টা পরে রকেট এর কাস্টমার কেয়ার অফিস থেকে একটি কল করা হবে। ফোনে বলা নির্দেশনা অনুযায়ী আপনি আপনার পছন্দমত একটি পিন নাম্বার সেট করুন। 

 প্রিয় পাঠক উপরোক্ত পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার রকেট একাউন্টের পিন নম্বরটি রিসেট করে নিতে পারবেন। 

রকেট মোবাইল ব্যাংকিং অফিসে গিয়ে একাউন্টেন্ট সেট করার নিয়ম 

বন্ধুরা এতক্ষণ আমরা জানলাম কিভাবে আপনি রকেট হেল্পলাইন নাম্বারে ফোন দিয়েন আপনার রকেট একাউন্টের পিন নম্বরটি রিসেট করবেন। তবে আপনি যদি উপরোক্ত পদ্ধতিতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তাহলে আপনার নিকটস্থ ডাচ বাংলা মোবাইল ব্যাংক অফিসে গিয়েও আপনার রকেট একাউন্টের পিন নম্বরটি রিসেট করতে পারবেন। 

রকেট মোবাইল ব্যাংকিং অফিসে গিয়ে রকেট একাউন্টের পিন নাম্বার পরিবর্তন করতে যা করবেন:

  1. আপনার এনআইডি কার্ড টি সংগ্রহ করুন। 
  2. আপনার এনআইডি কার্ড এবং যে সিমে রকেট একাউন্ট খোলা আছে সেটি সহ একটি মোবাইল নিয়ে নিকটস্থ  রকেট মোবাইল ব্যাংকিং এর অফিসে যান। 
  3. এবার অফিসে থাকা কাস্টমার কেয়ার অফিসার কে আপনার রকেট একাউন্ট এর পিন নম্বর রিসেট করার বিষয়টি বলুন। 

বন্ধুরা রকেট মোবাইল ব্যাংকিংয়ের অফিসে গিয়ে কাস্টমার সার্ভিস অফিসার কে আপনার রকেট একাউন্টের পিন নম্বর ডিসেট করার বিষয়টি বললে আপনার কাছে আপনার এনআইডি কার্ড টি চাইবে। 

আপনার এনআইডি কার্ড টি এবং প্রয়োজনীয় তথ্য কাস্টমার কেয়ার অফিসার কে জানানোর মাধ্যমে আপনার রকেট একাউন্টের পিন নম্বরটি রিসিভ করতে পারবেন। 

কেন রকেট একাউন্ট ব্লক হয়ে যায়? Why Rocket Account gets blocked 

বন্ধুরা আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের রকেট একাউন্ট প্রায়শই ব্লক হয়ে যায়। এবং আমাদের প্রয়োজনে যখন দেখি যে আমাদের রকেট একাউন্ট ব্লক হয়ে আছে তখন কিন্তু আমাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়। 

তবে আপনাকে জানিয়ে রাখার জন্য বলি, রকেট একাউন্ট কিন্তু এমনিতেই ব্লক হয়ে যায় না। কয়েকটি নির্দিষ্ট কারণ আছে যার কারণে সাধারণত রকেট একাউন্ট ব্লক হয়ে যায়। 

সাধারণত আপনি যখন আপনার রকেট একাউন্টে একাধারে তিনবার ভুল পিন নাম্বার ব্যবহার করার মাধ্যমে কোনো সেবা ব্যবহার করতে চান ঠিক তখনই আপনার রকেট অ্যাকাউন্টটি ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কর্তৃপক্ষের থেকে বন্ধ করে দেওয়া হয়। 

এছাড়াও একাউন্টে যেকোনো ধরনের অস্বাভাবিক অ্যাক্টিভিটি ও রকেট একাউন্ট ব্লক হয়ে যাওয়ার অন্যতম কারণ।

আপনার রকেট একাউন্টে সুরক্ষিত রাখতে যা যা করবেন। 

বন্ধুরা রকেট একাউন্ট যেহেতু একটি ফাইন্যান্সিয়াল সার্ভিস এবং এর সাথে আর্থিক লেনদেন জড়িত থাকে প্রায় এর সুরক্ষার বিষয়টি আমাদের সর্বাধিক গুরুত্ব দেয়া উচিত । 

আপনার রকেট একাউন্টে যদি প্রায় সময়ই ব্লক হয়ে যায় এবং আপনি যদি মনে করেন যে আপনার রকেট অ্যাকাউন্টটি ঝুঁকিতে রয়েছে। তাহলে আপনি কিছু নির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে খুব সহজেই আপনার রকেট একাউন্ট থেকে সুরক্ষিত রাখতে পারবেন । 

রকেট একাউন্ট সুরক্ষিত রাখার উপায় সমূহ:

  • আপনার রকেট একাউন্টের পিন কারো সাথে শেয়ার করবেন না 
  • যদি মনে হয় যে আপনি ছাড়া অন্য কেউ আপনার রকেট একাউন্টের পিন জেনে গেছে তাহলে অতিসত্বর আপনার রকেট একাউন্টের পিন পরিবর্তন করুন 
  • কাউকেই আপনার রকেট একাউন্ট অ্যাক্টিভেটেড সিমের এক্সেস দিবেন না 
  • যেকোনো ধরনের ওটিপি অথবা ভেরিফিকেশন কোড দ্বিতীয় কোন ব্যক্তির সাথে শেয়ার করবেন না 
  • আপনার রকেট একাউন্টে কোন অস্বাভাবিক ট্রানজেকশন দেখলেই তৎক্ষণাৎ রকেট হেলপ্লাইন নম্বরে ফোন দিয়ে তাদের বিষয়টি অবগত করুন। 

পরিশেষে...

তো বন্ধুরা এই ছিল রকেট একাউন্ট এর পিন নাম্বার রিসেট করার ওপর একটি সম্পুর্ন পোস্ট। আশা করি এই পোস্টটি আপনাদের উপকারে এসেছে। 

মূলত রকেট একাউন্টের পিন নাম্বার দুটি উপায় এ রিকভার করা সম্ভব। প্রথমটি হলো রকেট হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে পিন নাম্বার রিসেট করা। এবং দ্বিতীয়ত হলো রকেট মোবাইল ব্যাংকিং অফিসে গিয়ে রকেট একাউন্টের পিন রিসেট করা।

এছাড়া বন্ধুরা আমি এই পোষ্টে কিছু উপায় বলে দেওয়ার চেষ্টা করেছি যার মাধ্যমে আপনি আপনার রকেট একাউন্টকে সুরক্ষিত রাখতে পারবেন। 

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ! ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।  

Comments

Popular posts from this blog

shillong teer hit number whatsapp 2023

বাংলাদেশে মোবাইল ট্যাক্স কত ? বিদেশ থেকে মোবাইল আনার উপায়

florina gogoi biography age, fother, mother, bf, house, mobille number 2023